Hindu Calendar, Festivals and Muhurat Date Time for the world

Hindu Calendar, Festivals and Muhurat Date Time for the world

Hindu Calendar and Online Panchang, Hindu Muhurat, Vrat and Pooja Dates, Festivals Information.

বোল্লা কালী পূজা - বোল্লা কালী মন্দির - Bolla Kali Temple

Bolla Kali Temple - Bolla Kali Puja
বোল্লা কালী পূজা পশ্চিমবঙ্গের একটি জনপ্রিয় উৎসব যা প্রতি বছর বোল্লা গ্রামে আয়োজন করা হয়। বালুরঘাট শহর থেকে দক্ষিণ দিকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত বোল্লা গ্রাম, এই গ্রামে বোল্লা মা কালী নামে একটি বিখ্যাত মন্দির রয়েছে। এই গ্রামে প্রতিবছর বোল্লা পূজা কমিটি দ্বারা বোল্লা কালী পূজা এবং মেলার আয়োজন করা হয়। শুক্রবারে গভীর রাতে মা রক্ষাকালীর পূজা দিয়ে শুরু হয় এই মেলা যা তিন দিন ধরে চলে। বোল্লা কালী পুজায় দূর দূর থেকে প্রচুর মানুষেরা আসেন।

বোল্লা কালী পূজার পিছনে কিছু গল্প ওখানকার মানুষদের মুখে শোনা যায়।

একটি গল্প আনুসারে, তখন ব্রিটিশ আমলের সময় এই গ্রামে এক নামি জমিদার ছিলেন, জমিদারের জমির জন্য ব্রিটিশরা অনেক শুল্ক দেবার কথা বলে। জমিদার তার জমির শুল্ক না দিতে পারায় ব্রিটিশরা তাকে গেরপ্তার করে জেলে বন্ধ করে রাখে। কিন্তু মা কালী নিজে সেই জমিদারের রক্ষা করতে আসেন এবং পরের দিনিই জমিদারকে মুক্তি দিয়ে দেওয়া হয়। তখন জমিদার মা কালীর এই অসিম কৃপার মান রাখার জন্য এবং কৃতজ্ঞতার পরিচয় হিসাবে তিনি এই বোল্লা কালী মন্দিরের স্থাপনা করেন এবং পূজা অর্চনা শুরু করেন। তখন থেকেই এই পূজা আজও অনেক আদর যত্নে এবং বৃহৎ রুপে আয়োজন করা হয়।

আরেকটি গল্প আনুসারে, এক সময়ের কথা এই গ্রামে হঠাৎ ডাকাতের অত্যাচার শুরু হয়। ডাকাতদের এই অত্যাচারের হাত থেকে রক্ষা করার জন্য মা বোল্লা কালী রুদ্রমূর্তি ধারণ করেন এবং গ্রামবাসীদের ডাকাতদের হাত থেকে রক্ষা করেন। তখন থেকেই মা বোল্লা কালীর পূজা শুরু করেন গ্রামবাসীরা।

প্রতি বছর রাস পূর্ণিমার পরে শুক্রবার বোল্লা কালী মন্দিরে মা কালীর পূজার আয়োজন করা হয়। এই পূজার জন্য বিশালাকৃতি মূর্তি তরি করা হয়। এই মন্দিরের সংলগ্ন একটি পুকুর আছে, বলা হয় যে মায়ের থান এই পুকুরে পাওয়া গিয়েছিল আর এই থান দিয়েই মায়ের পূজা করা হয়। পূজা কমিটি দ্বারা তিন দিনের বৃহৎ মেলার আয়োজন করা হয় যেখানে দক্ষিণ দিনাজপুর এবং পশ্চিমবঙ্গের অন্যান্য জেলার থেকে মানুষের ভিড় জমা হতে থাকে। পূজার জন্য ভক্তরা ছোট ছোট মা কালীর মূর্তি এবং সোনা রুপার অলঙ্কার নিয়ে আশে। এই পূজার রাতে লক্ষ লক্ষ ভক্তরা মায়ের চরণে পূজা দিতে আসেন। তিন দিন পূজা সম্পন্ন হবার পর মায়ের বিশালাকৃতি মূর্তি মন্দিরের সংলগ্ন পুকুরে বিসর্জন দেওয়া হয়।
Bolla Kali Puja


Bolla Kali Temple
Bolla, Dakshin Dinajpur, West Bengal, 733158