Support Us Contact Us Sponsor
January February March April May June July August September October November December

2025 মকর সংক্রান্তি তারিখ ও সময়, 2025 মকর সংক্রান্তি ক্যালেন্ডার

2025 মকর সংক্রান্তি তারিখ ও সময়, 2025 মকর সংক্রান্তি ক্যালেন্ডার
জেনে নিন এই বছর অর্থাৎ 2025 সালে মকর সংক্রান্তি কবে পালন করা হবে, 2025 সালে মকর সংক্রান্তির সঠিক তারিখ ও তথ্য 2025-এর ক্যালেন্ডার হিসাবে। তার সাথে এই বছরের মকর সংক্রান্তির স্টেটাস এবং ওয়ালপেপার ডাউনলোড করুন।

মকর সংক্রান্তি হিন্দু ধর্মের একটি অন্যতম প্রধান উৎসব। মকর সংক্রান্তি ভারত ও নেপাল জুড়ে খুব ধুমধাম করে পালিত হয়। পৌষ মাসে সূর্য মকর রাশিতে আসে তখনই এই উৎসব পালিত হয়। মকর সংক্রান্তি হ'ল একটি প্রাচীন হিন্দু উৎসব যা অত্যন্ত আনন্দ ও আনন্দের সাথে উদযাপিত হয়। এই দিন খুব সকালে উঠে তিল দিয়ে স্নান করা হয়। আবার অনেকে নদীতে স্নান করেন। এটি সারা দেশে বিভিন্ন নামে উদযাপিত হয়।

এই বছর মকর সংক্রান্তির তারিখ

উৎসবের নাম দিন উৎসবের তারিখ
মকর সংক্রান্তি মঙ্গলবার 14 জানুয়ারী 2025

অন্ধ্র প্রদেশ, কেরল এবং কর্ণাটকে একে সংক্রান্ত বলা হয় এবং তামিলনাড়ুতে এটি পোঙ্গল উৎসব হিসাবে পালন করা হয়। পাঞ্জাব এবং হরিয়ানায় নতুন ফসলকে এই সময়ে স্বাগত জানানো হয় এবং লোহরী উৎসব উদযাপিত হয়, এবং আসামে বিহু হিসাবে উৎসব উদযাপিত হয়। এইদিন তিল ও গুড়ের তৈরি মিষ্টি খেয়ে মরসুমের উদযাপন উপভোগ করেন। বিশেষত বাচ্চারা তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের সাথে ঘুড়ি উড়িয়ে অনুষ্ঠানটি উপভোগ করে। মকর সংক্রান্তি খুব শুভ দিন হিসাবে বিবেচিত হয়। এটা বিশ্বাস করা হয় যে মকর সংক্রান্তির দিন ভাত, গম, মিষ্টি দান করলে সমৃদ্ধি আসে এবং সমস্ত বাধাও দূর হয়। মকর সংক্রান্তি সুখ এবং মিলনের উৎসব। মকর সংক্রান্তির দিন থেকে সূর্যের উত্তরায়ণ গতিও শুরু হয়। এ কারণেই এই উৎসবটিকে উত্তরায়ণি বলা হয়। এই দিনে খিচুড়ি খাওয়া এবং খিচুড়ি দান করা অত্যন্ত গুরুত্ব দেয়।

Most Popular

Made with in India.
Thank you for Using Festivals Date Time Website.