☰ Main Menu
Join Bangla Bhumi Telegram Channel Join Our Telegram Channel

2023 উত্তরায়ণ উৎসব তারিখ ও সময়, 2023 উত্তরায়ণ উৎসব ক্যালেন্ডার

2023 উত্তরায়ণ উৎসব তারিখ ও সময়, 2023 উত্তরায়ণ উৎসব ক্যালেন্ডার
জেনে নিন এই বছর অর্থাৎ 2023 সালে উত্তরায়ণ উৎসব কবে পালন করা হবে, 2023 সালে উত্তরায়ণ উৎসবের সঠিক তারিখ ও তথ্য 2023-এর ক্যালেন্ডার হিসাবে। তার সাথে এই বছরের উত্তরায়ণ উৎসবের স্টেটাস এবং ওয়ালপেপার ডাউনলোড করুন।

উত্তরায়ণ গুজরাটের একটি গুরুত্বপূর্ণ উৎসব, যা দুদিন ধরে পালন করা হয়। মকর সংক্রান্তি উৎসবটি গুজরাটে উত্তরায়ণ নামে পরিচিত। এই দিনটিকে অত্যন্ত শুভ হিসাবে বিবেচনা করা হয়। উত্তরায়ণ আন্তর্জাতিক ঘুড়ি উৎসব হিসাবে বিবেচনা করা হয়। এই দিনটি ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ ফসল কাটার দিন হিসাবে বিবেচিত হয়। গুজরাটের অনেক শহরে ঘুড়ি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এই বছর উত্তরায়ণ উৎসবের তারিখ

উৎসবের নাম দিন উৎসবের তারিখ
উত্তরায়ণ উৎসব রবিবার 15 জানুয়ারী 2023

উত্তরায়ণ হল আনন্দ ও সুখের উৎসব এবং মানুষের সাথে আলাপচারিতা। অন্ধ্র প্রদেশ, কেরল এবং কর্ণাটকে একে সংক্রান্ত বলা হয় এবং তামিলনাড়ুতে এটি পোঙ্গল উৎসব হিসাবে পালন করা হয়। পাঞ্জাব এবং হরিয়ানায় নতুন ফসলকে এই সময়ে স্বাগত জানানো হয় এবং লোহরি উৎসব পালন করা হয়, এবং আসামে বিহু হিসাবে উৎসব মানানো  হয়ে থাকে। এইদিন তিল ও গুড়ের তৈরি মিষ্টি খেয়ে মরসুমের উদযাপন উপভোগ করেন। বিশেষত বাচ্চারা তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের সাথে ঘুড়ি উড়িয়ে অনুষ্ঠানটি উপভোগ করে। উত্তরায়ণের দিন থেকে সূর্যের উত্তরায়ণ গতিও শুরু হয়। এ কারণেই এই উৎসবটিকে উত্তরায়ণি বলা হয়। এই দিনে খিচুড়ি খাওয়া এবং খিচুড়ি দান করা অত্যন্ত গুরুত্ব দেয়। প্রতিটি অঞ্চলই নিজস্ব রীতিনীতি নিয়ে উৎসবটি উদযাপন করে তবে উৎসবটি উদ্দীপনা, সমৃদ্ধি এবং সুখ ছড়িয়ে দেওয়া প্রধান লক্ষ্য থাকে। বিভিন্ন জায়গায় এই উৎসব বিভিন্ন নামে জানা যায় কোথাও মকর সংক্রান্তি তো কোথাও লোহরি কোথাও আবার বিহু এবং পোঙ্গল, এটাই ভারতবর্ষ যেখানে বিভন্ন নামে এই উৎসব সকল মানুষকে কাছে নিয়ে আসে। 
Festivals Date Time
Made with in India.
Thank you for Using Festivals Date Time Website.