☰ Main Menu

2023 গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী তারিখ ও সময়, 2023 গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী ক্যালেন্ডার

2023 Guru Govind Singh Jayanti Bengali Calendarজেনে নিন এই বছর অর্থাৎ 2023 সালে গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী কবে ? এবং এই উৎসবের তারিখ ও সময়,  ভারতীয় সময় অনুসারে 2023 গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী ক্যালেন্ডার। এই বছরের গুরু গোবিন্দ সিংহ জয়ন্তীর স্টেটাস এবং ওয়ালপেপার ডাউনলোড করুন।

গুরু গোবিন্দ সিংহ শিখ ধর্মের দশম গুরু, ইনি একজন মহান শিখ গুরু ছিলেন। গুরু গোবিন্দ সিংহ বিহারের পাটালিপুত্র (পাটনা) -এর 16 জানুয়ারী 1666 (বিক্রম সংবাদ 1727) -এ জন্মগ্রহণ করেছিলেন। গুরু গোবিন্দ সিংহ 29 মার্চ 1676 সালে বৈশাখীতে শিখ ধর্মের দশম গুরু হন। মাত্র নয় বছর বয়সে তিনি সাহসী যোদ্ধা হয়েছিলেন। গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী একটি সরকারী ছুটি। এটি সাধারণ জনগণের জন্য এক দিনের ছুটি, এবং স্কুল এবং বেশিরভাগ ব্যবসা বন্ধ থাকে।

এই বছর গুরু গোবিন্দ সিংহ জয়ন্তীর তারিখ

উৎসবের নাম দিন উৎসবের তারিখ
এই বছর গুরু গোবিন্দ সিংহ জয়ন্তীর কোন তারিখ উপলব্ধ নেই।

গুরু গোবিন্দ সিংহ জয়ন্তী শিখদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। এই উৎসবে বড় বড় মিছিল রাস্তায় বের হয়। শোভাযাত্রার সময় লোকেরা গুরুকে উত্সর্গীকৃত ভক্তিমূলক গান গায়। তারা সাধারণ মানুষের মধ্যে মিষ্টি, পানীয় এবং প্রসাদ বিলি করেন। এই দিন শিখেরা বাড়িতে এবং গুরুদ্বারে বাজি ফাটিয়ে, দিয়া অর্থাৎ প্রদীপ জ্বালিয়ে এবং উদযাপিত হয় এই উৎসবটি। গুরুদ্বার সকল দর্শনার্থীর জন্য তাদের ধর্ম, বর্ণ বা বর্ণ নির্বিশেষে খাবার প্রস্তুত করেন একে লঙ্গর বলা হয় যেখানে অনেক লোককে বিনা মূল্যে খাবার সরবরাহ করা হয়। এই দিন অমৃতসরের স্বর্ণ মন্দিরে কয়েক হাজার ভক্ত ও তীর্থযাত্রী ভিড় করেন।
Festivals Date Time
Made with in India.
Thank you for Using Festivals Date Time Website.